Windows 11-এর জন্য একটি বিশেষভাবে পালিশ বৈশিষ্ট্য হল একটি নতুন “আউট অফ বক্স অভিজ্ঞতা” (OOBE)। প্রাথমিকভাবে, এটি স্ক্রিপ্টের একটি সেট যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার কনফিগারেশন করে; যাইহোক, OOBE প্রক্রিয়া যেকোন উইন্ডোজ সিস্টেম সেট আপ করার একটি গুরুত্বপূর্ণ প্রথম ধাপ।

সুতরাং, উইন্ডোজ 11-এর আউট-অফ-বক্স অভিজ্ঞতা কতটা আলাদা? দেখা যাক.

Windows 11 এর OOBE: নতুন কি?

প্রধানত, বেশি না। Windows 11 OOBE আপনাকে একই ধরনের পদক্ষেপের মধ্য দিয়ে নিয়ে যায় যা লেটেস্ট Windows 10 সংস্করণ করে, শুধু একটি নতুন চেহারা দিয়ে। নিস্তেজ নীলগুলি চলে গেছে, এবং উজ্জ্বল, মসৃণ প্রান্ত রয়েছে।

এটা বলার অপেক্ষা রাখে না যে অভিজ্ঞতা সম্পূর্ণ অভিন্ন। কিছু নতুন বৈশিষ্ট্য উইন্ডোজ 11 OOBE-তে পপ আপ, কিছু নতুন বিধিনিষেধ সহ। চলুন দেখে নেওয়া যাক Windows 11-এর বাইরের অভিজ্ঞতা থেকে আপনি কী আশা করতে পারেন।

আমরা শুরু করার আগে, এটি লক্ষ করা উচিত যে OOBE উইন্ডোজ সংস্করণগুলির মধ্যে পরিবর্তন করতে পারে। Windows 10 এর OOBE কয়েকটি ভিন্ন পুনরাবৃত্তির মধ্য দিয়ে গেছে। যদি আপনার বিকল্পগুলি একটি ভিন্ন ক্রমে হয়, বা সম্পূর্ণভাবে অনুপস্থিত হয়, তাহলে এটি হতে পারে। Windows 11 OOBE-তে যেকোনো নতুন সংযোজন অন্তর্ভুক্ত করার জন্য আমরা এই নির্দেশিকা আপডেট রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করব।

অঞ্চল, কীবোর্ড সেটিংস এবং ইন্টারনেট সংযোগ

একটি খুব নতুন চেহারা খেলা, আপনি একটি পরিচিত দৃশ্য দ্বারা অভ্যর্থনা করা হবে. Windows 11 শুরু হয়, যেমন 10 করেছিল, আপনাকে আপনার অঞ্চল এবং কীবোর্ড সেটিংস কনফিগার করতে বলে।

এটি বেশ মানক এবং এখানে খুব বেশি পরিবর্তন হয়নি। আপডেট চেক করার পরে, Windows 11 হোম ব্যবহারকারীরা একটি বিশাল পার্থক্য দেখতে পাবেন।

এগিয়ে যাওয়ার জন্য আপনাকে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে৷ এটি উইন্ডোজ 11 এর অন্যান্য সংস্করণগুলির ক্ষেত্রে নয় এবং, সৌভাগ্যক্রমে, এই পদক্ষেপটি বাইপাস করার উপায় রয়েছে৷ আরও জানতে ইন্টারনেট সংযোগ ছাড়াই কীভাবে উইন্ডোজ 11 সেট আপ করবেন সে সম্পর্কে আমাদের গাইডটি দেখুন।

এই পরিবর্তনটি তুলনামূলকভাবে সাম্প্রতিক, এবং শীঘ্রই Windows 11 এর সমস্ত সংস্করণে প্রযোজ্য হবে৷

আপনার পিসির নাম দিন এবং আপনার ডিভাইস সেট আপ করুন

পরবর্তী ধাপ হল আপনার পিসির নামকরণ, এবং এটি এখানেও খুব বেশি আলাদা নয়। আপনার পিসির নামকরণের পরে, Windows 11 আপনার সিস্টেম পুনরায় চালু করবে। যাইহোক, আপনার অভিজ্ঞতা পুনরায় শুরু করার প্রয়োজন হবে না। OOBE আপনি যেখানে ছেড়েছিলেন ঠিক সেখানেই উঠবে।

আপনি যদি সিদ্ধান্তহীন হন তবে আপনি এই অংশটি এড়িয়ে যেতে পারেন এবং সেটিংসে পরে আপনার পিসির নাম দিতে পারেন।

পুনঃসূচনা করার পরে, Windows 11-এর নন-হোম সংস্করণ চালানো ব্যবহারকারীরা তাদের ডিভাইসগুলিকে কাজের ডিভাইস বা ব্যক্তিগত ডিভাইস হিসাবে সেট আপ করার সুযোগ পাবেন। প্রক্রিয়াটি উইন্ডোজ 10 এর মতোই প্রায় একই রকম।

একটি Microsoft অ্যাকাউন্ট যোগ করা, একটি পিন সেট আপ করা, এবং পুনরুদ্ধারের বিকল্পগুলি৷

এখানেই Windows 11 Windows 10 এর OOBE থেকে সবচেয়ে বেশি আলাদা হতে শুরু করে। আপনার Microsoft অ্যাকাউন্টে লগ ইন করা সহজ, এবং এটি ছেড়ে যাওয়া কখনও সহজ ছিল না।

আপনার যদি একটি Microsoft অ্যাকাউন্ট থাকে, আপনি এই সময়ে লগ ইন করতে পারেন এবং সেটআপের সাথে এগিয়ে যেতে পারেন। আপনি যদি এই সিস্টেমের জন্য একটি অফলাইন অ্যাকাউন্ট তৈরি করতে আগ্রহী হন তবে আপনি যে Windows 11 ইনস্টল করছেন তার সঠিক সংস্করণ নম্বরের উপর নির্ভর করে আপনার ভাগ্যের বাইরে হতে পারে।

আপনি এমন একটি সংস্করণে আছেন কিনা তা দেখতে আপনি সাইন-ইন বিকল্পগুলিতে ক্লিক করতে পারেন যা আপনাকে সহজেই একটি অফলাইন অ্যাকাউন্ট তৈরি করতে দেয়৷ যদি আপনি হন, আপনি এখানে তালিকাভুক্ত অফলাইন অ্যাকাউন্ট দেখতে পাবেন। অন্যথায়, আপনাকে ইন্টারনেট থেকে আপনার সিস্টেমের সংযোগ বিচ্ছিন্ন করতে হবে এবং বিকল্পটি দেওয়ার জন্য আবার আঘাত করতে হবে।

আপনি যদি একটি অনলাইন অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে আপনাকে Windows 10 এর পরবর্তী সংস্করণগুলির মতো একটি সাইন-ইন পিন তৈরি করতে বলা হবে৷ আপনি যদি একটি অফলাইন অ্যাকাউন্ট ব্যবহার করেন তবে আপনি এই পদক্ষেপটি এড়িয়ে যাবেন৷ যেভাবেই হোক, আপনি যেখানে আপনার পিন তৈরি করবেন সেই স্ক্রিনে বাতিল টিপে এই ধাপটি সম্পূর্ণভাবে এড়িয়ে যাওয়া বেছে নিতে পারেন।

আরেকটি প্রধান পার্থক্য হল পূর্ববর্তী সিস্টেম ইনস্টল পুনরুদ্ধার করার জন্য OneDrive-এর বিকল্প। আপনার যদি একটি পুনরুদ্ধার ফাইল উপলব্ধ থাকে, তাহলে Windows 11 এখন আপনাকে সেই বিকল্পটি প্রদান করবে।

গোপনীয়তা সেটিংস, আপনার অভিজ্ঞতা কাস্টমাইজ করুন এবং ব্যাক-আপ বিকল্প

এই মুহুর্তে, আপনাকে চালু এবং বন্ধ টগল করার জন্য পরিচিত গোপনীয়তা সেটিংস দেওয়া হবে। এগুলি মূলত Windows 10-এ যেমন ছিল একই রকম, ব্যবহারকারী লোকেশন ট্র্যাকিং, Microsoft-এ ডায়াগনস্টিক ডেটা পাঠানো এবং উপযুক্ত বিজ্ঞাপনগুলি সক্ষম করার মতো বিকল্পগুলি টগল করতে সক্ষম।

এই বিকল্পগুলির মধ্যে অনেকগুলিকে সতর্কতার সাথে বিবেচনার প্রয়োজন, এবং আপনি যদি সেগুলিকে অক্ষম করেন, তাহলে বাক্সের বাইরের অভিজ্ঞতা এখানে শেষ হয়৷ আপনি সেটআপ চূড়ান্ত করবেন এবং এগিয়ে যান।

আপনি যদি এই বিকল্পগুলির মধ্যে কয়েকটি সক্রিয় রেখে যান, তবে আপনাকে কিছু অতিরিক্ত সেটআপ স্ক্রীন উপস্থাপন করা হবে।

আপনার অভিজ্ঞতা কাস্টমাইজ করুন আপনাকে কিছু সাধারণ বিভাগ নির্বাচন করতে দেয় যাতে আপনার কাছে Microsoft দ্বারা সুপারিশকৃত অ্যাপ এবং অভিজ্ঞতা থাকে। বিভাগগুলি হল বিনোদন, গেমিং, স্কুল, সৃজনশীলতা, ব্যবসা এবং পরিবার। এই বিকল্পগুলির যেকোনো একটি সক্রিয় করা আপনাকে আপনার ইনস্টলেশনের জন্য অতিরিক্ত বিকল্পগুলি অন্বেষণ করার অনুমতি দেবে৷

পূর্ববর্তী Windows 10 সংস্করণগুলির মতো, সেটআপ আপনাকে আপনার ফাইলগুলিকে এক ড্রাইভের সাথে ব্যাক আপ করতে বলবে। আপনি এই ধাপটি এড়িয়ে যেতে এই পিসিতে ফাইল সংরক্ষণ করুন টিপুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *