এটি একটি সাধারণ বিশ্বাস ছিল যে আপনি যদি একটি পিসিতে আপনার অর্থের জন্য সেরা ব্যাং চান তবে আপনাকে নিজের তৈরি করতে হবে। কিন্তু সময় বদলায়। পিসির দাম কমে গেছে এবং লোকেরা সরঞ্জাম হিসাবে ল্যাপটপ কিনতে শুরু করেছে, প্রতিস্থাপন কেনার আগে চার বছর পর্যন্ত সেগুলি ব্যবহার করে।

কিন্তু পিসি বানাতে কত খরচ হয়? এটি এখনও কম টাকায় একটি উচ্চ মূল্য সিস্টেম পেতে সম্ভব? যদি সঞ্চয় থাকে, তবে সেগুলি কি পরিশ্রমের জন্য যথেষ্ট? চলুন জেনে নেওয়া যাক কিছু দাম।

গড় পিসির যা প্রয়োজন

আপনার নিজের পিসি তৈরি করা একটি দীর্ঘ প্রক্রিয়া যার মধ্যে কয়েকটি ধাপ রয়েছে। স্ক্র্যাচ থেকে একটি কম্পিউটার তৈরির খরচ অনুমান করার জন্য একটি গড় পিসির জন্য আপনার কী কী যন্ত্রাংশ প্রয়োজন হবে তা প্রাথমিক বোঝার সাথে শুরু করা গুরুত্বপূর্ণ।

প্রসেসর

CPU হল আপনার সিস্টেমের মস্তিষ্ক, এবং এটিই প্রথম উপাদান যা আপনার বেছে নেওয়া উচিত-যদি না আপনি একটি গেমিং পিসি তৈরি করছেন, সেক্ষেত্রে আপনি একটি গ্রাফিক্স কার্ড দিয়ে শুরু করতে চাইবেন।

প্রসেসর বিকল্পগুলির একটি মন-বিস্ময়কর সংখ্যক উপলব্ধ রয়েছে, তবে বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, পছন্দটি সাধারণত ইন্টেল কোর i3 (এন্ট্রি-লেভেল), i5 (মিড-রেঞ্জ) এবং i7 (উচ্চ-প্রান্ত) প্রসেসরগুলিতে ফুটে ওঠে।

মাদারবোর্ড

মাদারবোর্ড হল আপনার সিস্টেমের মেরুদণ্ড এবং সেই অংশ যার সাথে আপনার অন্যান্য সমস্ত উপাদান সংযুক্ত। এটিতে ইউএসবি পোর্ট এবং অন্যান্য পোর্ট এবং সম্ভবত ওয়াই-ফাই এবং ব্লুটুথ রেডিও রয়েছে। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার মাদারবোর্ড আপনার নির্বাচিত সমস্ত অংশের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং এটি আপনার কম্পিউটারের ক্ষেত্রে খাপ খায়।

RAM হল সেই ক্ষেত্রগুলির মধ্যে একটি যেগুলি পিসি নির্মাতারা স্কিম্পিংয়ের জন্য কুখ্যাত, যা দুঃখজনক কারণ এটি আপনার পিসির জন্য সবচেয়ে সাশ্রয়ী এবং সস্তা আপগ্রেডগুলির মধ্যে একটি। আপনি যদি একটি পূর্ব-নির্মিত মেশিনে অতিরিক্ত RAM চান তবে এটি প্রায় নিশ্চিত যে আপনি বাজার মূল্যের চেয়ে বেশি অর্থ প্রদান করবেন।

আপনি যে ধরণের সিস্টেম তৈরি করছেন তার উপর নির্ভর করে, একটি গ্রাফিক্স কার্ড ঐচ্ছিক হতে পারে। আপনি যদি একটি গেমিং পিসি তৈরি করছেন, আপনার প্রথমে একটি ভাল গ্রাফিক্স কার্ড বেছে নেওয়া উচিত যাতে আপনি এটির চারপাশে আপনার বাকি সিস্টেম তৈরি করতে পারেন। কিন্তু মনে রাখবেন যে উচ্চ-মানের গ্রাফিক্স কার্ডগুলি একটি পিসি তৈরির খরচ বাড়িয়ে দেয়।

নন-গেমিং পিসিগুলির জন্য, আধুনিক ইন্টেল এবং এএমডি সিপিইউ-তে সমন্বিত গ্রাফিক্স সমর্থন রয়েছে এবং এটি যথেষ্ট হবে। বেশীরভাগ লো-এন্ড থেকে মিড-রেঞ্জ পিসি এটির সাথে কাজ করে।

স্টোরেজ

স্টোরেজের জন্য, আপনার পছন্দ একটি ঐতিহ্যবাহী হার্ড ডিস্ক ড্রাইভের (HDD) মধ্যে — সস্তা, খুব উচ্চ-ক্ষমতা, ধীর — এবং একটি সলিড-স্টেট ড্রাইভ (SSD) — ছোট, কম-ক্ষমতা, খুব দ্রুত।

কিছু হাই-এন্ড সিস্টেম উভয়ই ব্যবহার করে, ভালো পারফরম্যান্সের জন্য একটি SSD তে সংরক্ষিত অপারেটিং সিস্টেম এবং একটি বড় কিন্তু ধীর HDD তে ডেটা সংরক্ষণ করা হয়। গড় ব্যবহারকারীর জন্য, এটি একটি পেতে যথেষ্ট। আপনি একটি HDD বা একটি SSD চয়ন করবেন কিনা তা আপনার ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করবে।

পাওয়ার সাপ্লাই

যদি একটি পিসি তৈরির চূড়ান্ত খরচ আপনার বাজেটের চেয়ে বেশি হয়, তাহলে পাওয়ার সাপ্লাই হল আরেকটি ক্ষেত্র যেখানে খরচ কমানো সহজ। বেশি অর্থ প্রদানের সুবিধার মধ্যে রয়েছে একটি মডুলার ইউনিট পাওয়া—যা কেসের মধ্যে বায়ুপ্রবাহকে উন্নত করে—এবং বৃহত্তর শক্তি দক্ষতা, যা আপনাকে দীর্ঘমেয়াদে কিছু অর্থ বাঁচাতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনার হার্ডওয়্যারের জন্য সঠিক ওয়াটেজ থাকতে হবে।

আপনি যদি এই এলাকায় সুপারিশ খুঁজছেন, পিসি বিল্ডারদের জন্য আমাদের সেরা PSU-এর তালিকা দেখুন।

আপনার সিস্টেমকে ঠান্ডা রাখতে সাহায্য করার জন্য আপনার অতিরিক্ত ফ্যানের প্রয়োজন হতে পারে বা নাও হতে পারে। বেশিরভাগ কম্পিউটারের ক্ষেত্রে কমপক্ষে একটি ফ্যান আগে থেকে ইনস্টল করা থাকে এবং বেশিরভাগ প্রসেসর এবং গ্রাফিক্স কার্ড এবং পাওয়ার সাপ্লাই প্রতিটিতেও ডেডিকেটেড ফ্যান থাকে।

যদি আপনার কম্পিউটার কেস এয়ারফ্লোতে খুব খারাপ হয়ে যায়, আপনি সবসময় পরে আরও ফ্যান ইনস্টল করতে পারেন। থার্মাল পেস্ট প্রসেসর ঠান্ডা রাখার জন্য আরেকটি বিকল্প।

কেস আকার এবং শৈলী একটি বিস্তৃত পরিসীমা আছে. সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এটি আপনার মাদারবোর্ড এবং এর সাথে সংযুক্ত সমস্ত উপাদানের সাথে ফিট করে। এখানে আমরা সুপারিশ করা সেরা পিসি কেস আছে.

মৌলিক বিষয়গুলি ছাড়াও, আপনাকে কয়েকটি অতিরিক্ত আইটেম যোগ করতে হতে পারে। আপনার মাদারবোর্ডে একটি বিল্ট-ইন এবং একটি অপটিক্যাল ড্রাইভ (যেমন একটি ডিভিডি ড্রাইভ) না থাকলে এর মধ্যে একটি ওয়্যারলেস কার্ড অন্তর্ভুক্ত থাকতে পারে, তবে শুধুমাত্র যদি আপনার প্রয়োজন হয়।

আমরা ধরে নেব যে আপনার কাছে ইতিমধ্যেই একটি মনিটর, মাউস এবং কীবোর্ড আছে, কিন্তু যদি আপনি না করেন তবে আপনাকে তাদের খরচের ফ্যাক্টর করতে হবে।

অপারেটিং সিস্টেম

আপনার কাস্টম-নির্মিত পিসির মূল্য নির্ধারণ করার সময়, এটি চালানোর জন্য আপনার একটি অপারেটিং সিস্টেমের খরচ অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। আপনি বিনামূল্যে উবুন্টুর মতো একটি লিনাক্স ডিস্ট্রো চালাতে পারেন, তবে আপনি যদি উইন্ডোজ চান তবে আপনাকে এর জন্য খুচরা মূল্য দিতে হবে — এবং খুচরা উইন্ডোজ একেবারে সস্তা নয়।

Windows 10 হোম গ্রাহকদের জন্য প্রায় $100 খরচ করে। আপনি যদি Windows 10-এ হাত পেতে পরিচালনা করেন এবং আপনার PC Windows 11-এর সাথে সামঞ্জস্যপূর্ণ হয়, তাহলে আপনি বিনামূল্যে আপনার ডিভাইসের জন্য Windows এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *